মিশন-ও-ভিশন- - কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ-শিক্ষা মন্ত্রণালয়
Wellcome to National Portal



Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ সেপ্টেম্বর ২০২৫

ভিশন, মিশন ও উদ্দেশ্য

১.১ রূপকল্প (Vision)

সবার জন্য মানসম্মত কর্মমুখী, কারিগরি, বৃত্তিমূলক ও মাদ্রাসা শিক্ষা।

 

১.২ অভিলক্ষ্য (Mission)

কারিগরি, বৃত্তিমূলক, বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা এবং প্রশিক্ষণের সমন্বয়ে শিক্ষিত, প্রশিক্ষিত, দক্ষ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন মানব সম্পদ সৃষ্টি।

 

১.৩ কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives)

  ১.  মানসম্মত কারিগরি ও মাদ্রাসা শিক্ষার সুযোগ সম্প্রসারণ;

  ২.   শিক্ষা ও শিক্ষা ব্যবস্থাপনার মানোন্নয়ন;

  ৩ .  প্রতিষ্ঠানিক সক্ষমতা ও শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি;
  ৪.   শিক্ষাক্ষেত্রে ন্যায্যতা ও সমতা (equity & equality) নিশ্চিতকরণ;

 

১.৪ সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ:

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রধান চ্যালেঞ্জসমূহ হচ্ছে সকল ছাত্র-ছাত্রীর জন্য মানসম্মত শিক্ষা ও প্রশিক্ষণ নিশ্চিত করা; অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সক্ষম উৎপাদনমুখী মানবসম্পদ তৈরি; দক্ষ মানব সম্পদ গড়ার লক্ষ্যে কারিগরি শিক্ষার এনরোলমেন্ট বৃদ্ধি;  শিক্ষার সকল স্তরে জেন্ডার বৈষম্য দূর করা এবং সকল জনগোষ্ঠীর জন্য কারিগরি ও মাদ্রাসা শিক্ষা স্তরে সমান সুযোগ নিশ্চিত করা; শিশু, প্রতিবন্ধি ও জেন্ডার সংবেদনশীল এবং নিরাপদ, অন্তর্ভুক্তিমূলক ও কার্যকর শিখন পরিবেশ সম্বলিত পর্যাপ্ত সংখ্যক শিক্ষা অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন। যোগ্যতাসম্পন্ন শিক্ষকের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করা। চতুর্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার প্রতিটি স্তরে পাঠ্যক্রমে নতুন কন্টেন্ট অন্তর্ভুক্তকরণ।

 

১.৫ ভবিষ্যৎ পরিকল্পনা:

•কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট লক্ষ্যমাত্রা ২০৩০ সালে ৩০% অর্জন করা;
•৩২৯টি টিএসসি, ২৩টি পলিটেকনিক, ৪টি মহিলা পলিটেকনিক, ২ টি সার্ভে ইনস্টিটিউট ও ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন কাজ সমাপ্ত করা;
•বিদ্যমান কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের অবকাঠামো উন্নয়ন অব্যাহত রাখা;
•খুলনা ও চট্টগ্রামে নতুন ২টি কারিগরি শিক্ষক প্রশিক্ষণ কলেজ স্থাপন করা;
•গাজীপুরে একটি মডেল পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন;
•শিক্ষকদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা;
•দেশীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ প্রশিক্ষণ প্রদান করা;
•আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থাসমূহের সাথে সম্পর্ক স্থাপন করা;
•মাদ্রাসা ও সাধারণ শিক্ষায় কারিগরি শিক্ষা সম্প্রসারণ করা;
•১৫১৯ টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা এমপিওভুক্তকরণ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিকরণ এবং অবকাঠামোগত উন্নয়ন করা;
•মাদ্রাসা শিক্ষার মানোন্নয়নে ২০০০ এমপিওভূক্ত মাদ্রাসার অবকাঠামো উন্নয়ন করা;
•Bangladesh National Qualification Framework (BNQF) পলিসি প্রণয়ন করা এবং
•TVET Act প্রণয়ন করা।

 

১.৬ ২০২৪-২৫ অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:
২০২৫ শিক্ষাবর্ষের প্রারম্ভে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ;
শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অনুদান প্রদান;
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আইন, বিধি ও প্রবিধানমালা প্রণয়ন;
মাদ্রাসা শিক্ষার্থীকে বৃত্তি প্রদান এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের মোট শিক্ষার্থীর ৬০% কে উপবৃত্তি প্রদান;

 

 

১.৭ কার্যাবলি (Functions):

১. কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সংক্রান্ত প্রশাসনিক নীতি প্রণয়ন ও সংস্কার এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিবন্ধন এবং আর্থিক সহায়তা প্রদান;

২. দেশে বিদেশে চাহিদাভিত্তিক দক্ষ ও প্রশিক্ষিত মানব সম্পদ সৃষ্টির লক্ষে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার বিভিন্ন পর্যায়ের পাঠ্যক্রম প্রণয়ন, বাস্তবায়ন, মূল্যায়ন ও উন্নয়ন;

৩. কারিগরি ও মাদ্রাসা শিক্ষার মানোন্নয়নে গবেষণা, প্রশিক্ষণ, আইন, নীতিমালা ও প্রকল্প প্রণয়ন, বাস্তবায়ন এবং পরিবীক্ষণ;

৪. কারিগরি ও মাদ্রাসা শিক্ষার বিভিন্ন পর্যায়ের পাঠ্যপুস্তক প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ;

৫. শিক্ষা প্রতিষ্ঠানে ব্রডব্যান্ড সংযোগ, মাল্টিমিডিয়া বই, শ্রেণীকক্ষে পাঠদানে আইসিটি ব্যবহার এবং শিক্ষা ব্যবস্থাপনায় আইসিটির বাস্তব প্রয়োগ;

৬. শিক্ষার্থীদের অনলাইন পাঠদান কার্যক্রম চালু ও অব্যাহত রাখা ;

৭. শিক্ষানীতির সুপারিশ বাস্তবায়ন এবং

৮. শিক্ষার মানোন্নয়নের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের মান নির্ধারণ (র‍্যাংকিং)।